অবশেষে দীর্ঘ জটিলতা কাটিয়ে ভোটার হচ্ছে বিলুপ্ত ছিটবাসী – মানবাধিকার সংবাদ
হোম / নির্বাচিত সংবাদ / অবশেষে দীর্ঘ জটিলতা কাটিয়ে ভোটার হচ্ছে বিলুপ্ত ছিটবাসী
download (1)

অবশেষে দীর্ঘ জটিলতা কাটিয়ে ভোটার হচ্ছে বিলুপ্ত ছিটবাসী

এম সংবাদ ডেক্স :

বিলুপ্ত ছিটমহলবাসীরা দীর্ঘ জটিলতা কাটিয়ে অবশেষে ভোটার হতে যাচ্ছে। সে লক্ষ্যে নির্বাচন কমিশন (ইসি) ওসব এরাকার নাগরিকদের ভোটার করতে বিশেষ উদ্যোগ নিয়েছে। খুব দ্রুতই বিলুপ্ত ছিটবাসীদের ভোটার করতে স্পেশাল ড্রাইভ শুরু হচ্ছে। ইতিমধ্যে বিলুপ্ত ছিটমহলের নাগরিকদের ভোটার করতে তাগিদ দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ৩৭ হাজার ৫৩৫ জনের নামের তালিকা ইসিতে পাঠানো হয়েছে। ওই চিঠিতে বলা হয়েছে- ১১ এপ্রিল ১১১টি বিলুপ্ত ছিটমহলবাসীর নামের তালিকা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। নির্বাচন কমিশন ভোটার এলাকা পুনর্বিন্যাস শেষে ৩৭ হাজার ৫৩৫ জন বিলুপ্ত ছিটমহলবাসীকে নাগরিকত্ব দেয়ার জন্য ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করবেন। ইসি সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সূত্র জানায়, গত বছরের ৩১ জলাই বাংলাদেশ-ভারতের ছিটমহল বিনিময় হলেও নাগরিকত্ব পায়নি ওসব বঞ্চিত ছিটবাসী। দীর্ঘ জটিলতা নিরসনের পর বাংলাদেশের অন্তর্ভুক্ত হয়েও জাতীয় পরিচয়পত্র না থাকায় তারা নাগরিকসেবা পাচ্ছে না। শুধু নাগরিকসেবা থেকেই বঞ্চিত নয়, প্রথমবারের মতো তারা বঞ্চিত হয়েছে ইউনিয়ন পরিষদ নির্বাচন থেকেও। জাতীয় পরিচয়পত্র না থাকায় ভোটাধিকার, স্বাস্থ্যসেবা, ভূমি রেজিস্ট্রেশন, ব্যাংক অ্যাকাউন্ট, ড্রাইভিং লাইসেন্সসহ অন্যান্য মৌলিকসেবা পাচ্ছে না তারা। নাগরিকত্বের সনদ না থাকায় তারা চাকরির জন্যও আবেদন করতে পারছেন না। পাচ্ছে না পাসপোর্টও। তাছাড়া শিশুদের স্কুলে ভর্তি হতে হচ্ছে মিথ্যা পরিচয় দিয়ে। তবে বিলুপ্ত ছিটমহলের অনেকেই পরিচয় গোপন করে অন্য এলাকায় ভোটার হয়েছেন। নতুন ভোটার তালিকা তৈরির সময় তাদের ওই জাতীয় পরিচয়পত্র বাতিল করে পুনরায় নিবন্ধন করতে হবে।
সূত্র আরো জানায়, নির্বাচন কমিশন বিলুপ্ত ছিটমহলবাসীকে ভোটার করার বিষয়ে সম্প্রতি একটি নথি অনুমোদন দিয়েছে। সেই আলোকে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে খুব শিগগিরই সংশ্লিষ্ট এলাকার জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের চিঠি পাঠানো হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয় ইতিমধ্যে ওসব এলাকার সীমানা পুনর্বিন্যাসের কাজ শেষ করেছে। সেই আলোকে কমিশন ভোটার এলাকা পুনর্বিন্যাসও প্রায় শেষ করেছে। ১১১টি ছিটের মধ্যে পঞ্চগড়ের বোদা উপজেলার বেহুলাডাঙ্গা ও কুড়িগ্রামের ডাকুরহাট ছিটমহলের ভোটার এলাকা পুনর্বিন্যাস বাকি রয়েছে। শিগগিরই এই কাজ শেষ করতে তাগদা দিতে যাচ্ছে কমিশন ।
এ বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন জানান, বিলুপ্ত ছিটমহলবাসীকে দ্রুত ভোটার করতে ঢাকা থেকে প্রতিনিধি দল পাঠানোর পরিকল্পনা আছে। তবে কবে থেকে ওই কার্যক্রম শুরু হবে তা এখনো নির্ধারিত হয়নি।

আরও দেখুন

Rahmanbest_1236966100_1-n1415778184_30283648_1455966

বসুন্ধরা সিটিতে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে দমকলের ১৪টি ইউনিট

রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের ষষ্ঠ তলায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। জানা গেছে বেলা ১১.২৩ মিনিটে ...

Leave a Reply

%d bloggers like this: