সর্বশেষ সংবাদ
হোম / জাতীয় / উন্নয়নশীল দেশে উত্তরণ তরুণদের সামনে নতুন সম্ভাবনার দুয়ার খুলেছে : পররাষ্ট্রমন্ত্রী
abul-hasan-mahmud-ali

উন্নয়নশীল দেশে উত্তরণ তরুণদের সামনে নতুন সম্ভাবনার দুয়ার খুলেছে : পররাষ্ট্রমন্ত্রী

সিনিয়র রিপোর্টার:

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণের যোগ্যতা অর্জন এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য দেশের তরুণদের সামনে নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। এছাড়া তিনি বলেন, বাংলাদেশ যখন অর্থনৈতিক অগ্রগতির পথে এগিয়ে যাচ্ছে, তখন বাংলাদেশিদের জন্য ইংরেজি ভাষা শেখার বিষয়টি অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

মাহমুদ আলী আজ কথা বলছিলেন দেশে প্রথমবারের মতো আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে। এ সময় তিনি বলেন, দ্বিতীয় ভাষা হিসাবে ইংরেজি শেখার বিষয়টি এখন অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি গুরুত্ব পাওয়ার দাবি রাখে।

‘ইংলিশ ফর স্পেসিফিক পারপাজেস: কুড উই বি মোর স্পেসিফিক’ শীর্ষক দিনব্যাপী এই সম্মেলনে যোগ দিতে রাজধানীর ধানমণ্ডিতে জড়ো হয়েছেন বিভিন্ন দেশের তাত্ত্বিক, পেশাজীবী, শিক্ষক, বিশেষজ্ঞ, এনজিওকর্মী, সরকারি কর্মকর্তা ও করপোরেটের অংশীজনরা।

বাংলাদেশের জন্য যে সুযোগ এসেছে তা ইংরেজি ভাষাটা ঠিকমত জানা না থাকলে তা কাজে লাগানো কঠিন হবে বলে মন্তব্য করেন মাহমুদ আলী। তিনি বলেন, বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের দিকে যাওয়ায় বিভিন্ন ক্ষেত্রে বড় পরিসরে কাজের সুযোগ সৃষ্টি হয়েছে। সেজন্যও ‘প্রয়োজনভিত্তিক’ ইংরেজি জানা তরুণদের জন্য জরুরি হয়ে পড়েছে।

চাকরির বাজারের জন্য ইংরেজি ভাষার ওপর যে ধরনের দখল দরকার, তার সঙ্গে বিশ্ববিদ্যালয়ে শেখা ইংরেজির বিপুল ব্যবধান রয়েছে বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী। এই দূরত্ব ঘোচাতে চিকিৎসা, প্রকৌশল, কূটনীতিসহ আলাদা আলাদা পেশার জন্য উপযোগী করে ইংরেজি শিক্ষার আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা করার ওপর জোর দেন তিনি।

আরও দেখুন

স্বরাষ্ট্রমন্ত্রী-আসাদুজ্জামান-খান-কামাল-

পুলিশ মারমুখী অবস্থানে থাকলে আহত হতো না: স্বরাষ্ট্রমন্ত্রী

সিনিয়র রিপোর্টার: বিএনপি কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় পুলিশ মারমুখী অবস্থানে ছিল না বলে দাবি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com
Facebook