সর্বশেষ সংবাদ
রোহিঙ্গাদের নিয়ে জাতিসংঘে বৈঠক করবে বাংলাদেশ-চীন-মায়ানমার পুরুষদের ঘরে ডেকে এনে ‘নগ্ন’ করে ছবি তুলে ভয় দেখিয়ে মোটা অংকের অর্থ আদায়, আটক ৪ লক্ষ্মীপুরে পরিবারের সদস্যদের বেঁধে রেখে দুই বোনকে ধর্ষণ! প্রথম নারী সংবাদ পাঠিকা পেল সৌদি বাবার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ কন্যার! শ্বশুরকে গাছে বেঁধে রেখে পুত্রবধূকে নগ্ন করে মারধর ও যৌনাঙ্গে লঙ্কার গুঁড়ো দিয়ে নারকীয় অত্যাচার! আওয়ামী লীগ আগেই জনগণকে ছেড়ে দিয়েছে: রিজভী পাঁচ দিনের সফরে কাল কিশোরগঞ্জ যাচ্ছেন রাষ্ট্রপতি এক দশক ধরে বাংলাদেশের অর্থনীতি সাবলীল গতিতে এগিয়ে চলছে: অর্থমন্ত্রী ঋণের সুদের টাকা দিতে না পারায় ছাত্রদল নেতা লাথিতে গৃহবধূর গর্ভপাত!
হোম / ভিন্ন জগৎ / গাইবান্ধায় শুরু হয়েছে হেমন্তের শীত
30-10-17

গাইবান্ধায় শুরু হয়েছে হেমন্তের শীত

নুর মো. খালেকুজ্জামান, গাইবান্ধা প্রতিনিধি:

হেমন্ত ষড়ঋতুর চতুর্থ ঋতু। শরৎ কালের পর এ ঋতুর আগমণ। এরপর আশে শীত। তাই হেমন্তকে বলা হয় শীতের পূর্বাভাস। গত দুই সপ্তাহ আগে সারা বাংলাদেশে তিন দিন বৃষ্টির আর মৌসুমী বায়ু বিদায় নেওয়ার পর থেকে শীতের আমেজ শুরু হয়েছে। কিছু দিন হয়  রাতে  ও ভোরে কুয়াশা পড়ছে। রাতের তাপমাত্রা কমে গেছে। তাতে অনুভূত হচ্ছে শীত। তার মানে শুরু হলো শীত।

আবহাওয়া অফিসের মতে আগামী মাসের মাঝামাঝি থেকে শীত শুরু হবে। কিন্তু মৌসুমী বায়ু বিদায় নেওয়ার পর গাইবান্ধাসহ উত্তরবঙ্গে পড়েছে হালকা শীত। এখন দিনের বেলা তাপমাত্রা স্বাভাবিক থাকলেও রাতের বেলা তাপমাত্রা কমে যাচ্ছে। তাই তো রাতের বেলা কাথা ছাড়া  চলছে না। বিশেষ করে কুয়াশা ভেজা ভোরে এই শীত আরও বেশি লক্ষ করার মতো। উত্তরের জেলা গাইবান্ধায় আগেই শীতের অনুভুতি লক্ষ করা যায়। কারণ হিমালয় অঞ্চল থেকে আগত শীতল বায়ু উত্তর পূর্বদিক থেকে এ জেলায় প্রবেশ করে বলে দেশের উত্তর অঞ্চলে সবার আগেই শীতের তীব্রতা দেখা দেয় এবং পরবর্তীতে ধীরে ধীরে সারা বাংলাদেশে ছড়িয়ে পড়ে।

কিছু দিন পরে শুরু  হবে নবান্ন আর নবান্ন মানেই চারিদিকে পাকা ধানের মৌ-মৌ গন্ধ। নুতুন অন্ন, মাঠে মাঠে ধান কাটার ধুম। গৃহস্থ বাড়িতে নতুন ধানের তৈরি পিঠা পুলির সুগন্ধ বাতাসে ভেসে বেড়ায়। তাই তো গ্রামীণ সংস্কৃতিতে হেমন্তের এই শাস্বত রূপ চিরকালীন।

আরও দেখুন

image

উৎসুক জনতার অনুরোধ রাখতে খেয়ে ফেলল জীবিত সাপ! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক: মহীপাল সিংহ, বয়স ৪০। ছিলেন মাদকাসক্ত। মদ খেলে বেসামাল অবস্থায় তার হাতে ধরা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook