হোম / ভিন্ন জগৎ / গাইবান্ধায় শুরু হয়েছে হেমন্তের শীত
30-10-17

গাইবান্ধায় শুরু হয়েছে হেমন্তের শীত

নুর মো. খালেকুজ্জামান, গাইবান্ধা প্রতিনিধি:

হেমন্ত ষড়ঋতুর চতুর্থ ঋতু। শরৎ কালের পর এ ঋতুর আগমণ। এরপর আশে শীত। তাই হেমন্তকে বলা হয় শীতের পূর্বাভাস। গত দুই সপ্তাহ আগে সারা বাংলাদেশে তিন দিন বৃষ্টির আর মৌসুমী বায়ু বিদায় নেওয়ার পর থেকে শীতের আমেজ শুরু হয়েছে। কিছু দিন হয়  রাতে  ও ভোরে কুয়াশা পড়ছে। রাতের তাপমাত্রা কমে গেছে। তাতে অনুভূত হচ্ছে শীত। তার মানে শুরু হলো শীত।

আবহাওয়া অফিসের মতে আগামী মাসের মাঝামাঝি থেকে শীত শুরু হবে। কিন্তু মৌসুমী বায়ু বিদায় নেওয়ার পর গাইবান্ধাসহ উত্তরবঙ্গে পড়েছে হালকা শীত। এখন দিনের বেলা তাপমাত্রা স্বাভাবিক থাকলেও রাতের বেলা তাপমাত্রা কমে যাচ্ছে। তাই তো রাতের বেলা কাথা ছাড়া  চলছে না। বিশেষ করে কুয়াশা ভেজা ভোরে এই শীত আরও বেশি লক্ষ করার মতো। উত্তরের জেলা গাইবান্ধায় আগেই শীতের অনুভুতি লক্ষ করা যায়। কারণ হিমালয় অঞ্চল থেকে আগত শীতল বায়ু উত্তর পূর্বদিক থেকে এ জেলায় প্রবেশ করে বলে দেশের উত্তর অঞ্চলে সবার আগেই শীতের তীব্রতা দেখা দেয় এবং পরবর্তীতে ধীরে ধীরে সারা বাংলাদেশে ছড়িয়ে পড়ে।

কিছু দিন পরে শুরু  হবে নবান্ন আর নবান্ন মানেই চারিদিকে পাকা ধানের মৌ-মৌ গন্ধ। নুতুন অন্ন, মাঠে মাঠে ধান কাটার ধুম। গৃহস্থ বাড়িতে নতুন ধানের তৈরি পিঠা পুলির সুগন্ধ বাতাসে ভেসে বেড়ায়। তাই তো গ্রামীণ সংস্কৃতিতে হেমন্তের এই শাস্বত রূপ চিরকালীন।

আরও দেখুন

rokomari-vorrta-

২২ পদের মজাদার সব ভর্তার রেসিপি

অনলাইন ডেস্ক: ২২ পদের মজাদার সব ভর্তার রেসিপি – বাঙ্গালীদের কাছে ভর্তা অনেক জনপ্রিয় একটা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

>
Facebook