সর্বশেষ সংবাদ
হোম / দেশজুড়ে / ঢাকা / পুনর্বাসন করা হবে জেনেভা ক্যাম্পের বিহারীদের
geneva-camp

পুনর্বাসন করা হবে জেনেভা ক্যাম্পের বিহারীদের

 স্টাফ রিপোর্টার:

১৯৪৭ সালের দেশ বিভাগের পর ভারত থেকে আগত ‘বিহারী’ হিসেবে পরিচিত উর্দুভাষী জনগোষ্ঠীকে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার। তাদের অনেকেই নিজেদের ‘আটকেপড়া পাকিস্তানি’ হিসেবে পরিচয় দেয়।

বিহারীদের উন্নতমানের আবাসন দেওয়ার লক্ষ্যে ফ্ল্যাটসহ আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণের জন্য একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে প্রথম পর্যায়ে ৫টি ২০তলা ভবন নির্মাণ করে ১৫২টি পরিবারকে দীর্ঘ মেয়াদে মাসিক কিস্তিতে ফ্ল্যাট দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। পরবর্তীতে পর্যায়ক্রমে সকলকে পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হবে। এজন্য প্রকল্প প্রস্তাবনা তৈরি করেছে গৃহায়ন কর্তৃপক্ষ।

১৯৪৭ সালে দেশ বিভাগের পর ভারত থেকে লাখ লাখ মুসলমান তত্কালীন পূর্ব পাকিস্তান অর্থাত্ বর্তমান বাংলাদেশের প্রধান প্রধান শহরের সরকারি খাস জমিতে বসবাস শুরু করে। ১৯৫৮ সালে তত্কালীন সরকারের অধীনে ‘হাউজিং উইং’ প্রতিষ্ঠা করে বিহারীদের পুনর্বাসনের কার্যক্রম শুরু করা হয়। বর্তমানে সারা দেশব্যাপী ১১৬টি বিহারী ক্যাম্পের মধ্যে মোহাম্মদপুর জেনেভা ক্যাম্প সবচেয়ে বড়। এই ক্যাম্প এলাকায় সাড়ে ১৪ একর জমির উপর প্রায় ৮ হাজার ৮শ’ পরিবারের ৩৫ হাজার মানুষ বাস করছে।

আরও দেখুন

1520424800

ঠাকুরগাঁওয়ের ৩টি আসনে ফখরুলসহ মনোনয়ন সংগ্রহ ৩২ জনের

ঠাকুরগাঁ প্রতিনিধি: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও তিনটি আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কিনে জমা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com
Facebook