রাঙামাটি ইউপি নির্বাচন ঝুঁকিপূর্ন রয়েছে সবকেন্দ্র – মানবাধিকার সংবাদ
হোম / দেশজুড়ে / রাঙামাটি ইউপি নির্বাচন ঝুঁকিপূর্ন রয়েছে সবকেন্দ্র
download

রাঙামাটি ইউপি নির্বাচন ঝুঁকিপূর্ন রয়েছে সবকেন্দ্র

BAPPY মঈন উদ্দীন বাপ্পী, রাঙামাটি


আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর দৌরাত্ব, অবৈধ অস্ত্রের ঝনঝনানি, কাপ্তাই হ্রদে পানি না থাকা, দূর্গম ও প্রত্যন্ত অঞ্চলের কারণে জেলায় এবারের ইউপি নির্বাচনে ৪৪৮টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত করা হয়েছে। তারমধ্যে ৫৩টি কেন্দ্র এতটাই দূর্গম অঞ্চলে অবস্থিত যার জন্য যোগাযোগে হেলিকপ্টারই একমাত্র ভরসা।
নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, ৪৪৮টি কেন্দ্রের মধ্যে হেলিসট কেন্দ্র রয়েছে ৫৩টি। যার মধ্যে বাঘাইছড়ি উপজেলার বাঘাইছড়ি ইউনিয়নে ১টি, সাজেকে ৭টি, জুরাছড়ি উপজেলায় জুরাছড়ি ইউনিয়নে ২টি, মৈদং ইউনিয়নে ৯টি, দুমদুম্যা ইউনিয়নে ৯টি, বরকল উপজেলার আইমাছড়া ইউনিয়নে ৪টি, ভূষনছড়া ইউনিয়নে ২টি, বড় হরিণা ইউনিয়নে ৯টি, বিলাইছড়ি উপজেলায় বিলাইছড়ি ইউনিয়নে ১টি ও ফারুয়া ইউনিযনে ৯টি কেন্দ্র। কেন্দ্রগুলি এতটাই দূর্গম পায়ে হেটে পৌঁছাতে তিন থেকে চারদিন লেগে যায়। পাহাড়ি এলাকা হওয়ায় যাতায়াতের অন্যকোন যানবাহনও নেই। তাছাড়া কাপ্তাই হ্রদ প্রায় শুকিয়ে আরো কঠিন হয়ে গেছে যাতায়াতের। তাই নির্বাচনী সরঞ্জাম ও লোকবল কেন্দ্রগুলোতে পৌছানোর একমাত্র মাধ্যম হেলিকপ্টার। নির্বাচনের কাজে সিইসির নির্দেশনায় বাংলাদেশ সেনাবাহিনী এই হেলিকপ্টার সার্ভিস প্রদান করছে। তিনধাপের অংশ হিসেবে ৩১ মে ও ০১ জুন পর্যায়ক্রমে ৩৫টি কেন্দ্রে হেলিসট কেন্দ্রগুলোতে হেলিকপ্টারযোগে মালামাল ও নির্বাচনের কাজে নিয়োজিত জনবল পৌছে দেয়া হয়েছে। বাকী কেন্দ্রগুলোতে বৃহস্পতিবার পৌছিয়ে দেয়া হবে।
এদিকে খরা মৌসুমে কাপ্তাই হ্রদ শুকিয়ে যাওয়ায় সবকটি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ বিবেচনায় এনে যাতায়াত ব্যবস্থা সহজতর করতে, কেন্দ্রে ভোটারদের উপস্থিতি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্ট প্রশাসন। তাছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে অবনতি না ঘটে সেদিকটাও গুরুত্ব সহকারে নিচ্ছেন তারা।

আরও দেখুন

road-2

ফরিদপুরে দুই বাসের সংঘর্ষে নিহত ২, আহত ১৫

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের নগরকান্দায় ঢাকা-খুলনা মহাসড়কে যাত্রীবাহী দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে দুই ব্যক্তি নিহত হয়েছেন। ...

Leave a Reply

%d bloggers like this: