লিচু কেন খাবেন? – মানবাধিকার সংবাদ
হোম / ছবি সংবাদ / লিচু কেন খাবেন?
06

লিচু কেন খাবেন?

এম সংবাদ ডেস্ক:
লাল, সুন্দর আর টসটসে রসালো মৌসুমী ফল লিচু দেখলেই যেন জিভে জল আসে। লিচু শুধু দেখতে সুন্দর আর সুস্বাদু ফল নয়, গ্রীষ্মের ফল লিচুতে রয়েছে ক্যান্সার প্রতিরোধ করার মতো নানা গুণও।
অল্প সময়ের ফল লিচু ঃ লিচু বাজারে আসতে না আসতেই যেন যাবার সময় হয়ে যায়। অনেকটা যেন জার্মানিতে চেরি ফলের মতো। আরেকটু রসালো হোক তখন কিনবো, এই অপেক্ষায় থাকলে সে বছর আর হয়ত লিচু খাওয়াই হবে না। ক্যালরি কম আর বেশি আঁশযুক্ত লিচু ওজন কমায় এবং হজমে সাহায্য করে।
প্রচ- গরমে লিচু ঃ স্বাদ আর গন্ধে অতুলনীয় লিচুতে রয়েছে প্রচুর পানি। যার ফলে প্রচ- গরমের সময় লিচু খেলে শরীরে পানির ঘাটতি কিছুটা হলেও দূর হয়। তাছাড়া মিষ্টি এবং সুস্বাদু লিচুতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ‘সি’।
নারীদের জন্য লিচু ঃ লিচুতে রয়েছে ক্যানসার প্রতিরোধক উপাদান, বিশেষ করে নারীদের স্তন ক্যান্সারের ক্ষেত্রে। তাই নারীদের জন্য বিশেষ উপযোগী ফল এটি। এছাড়াও লিচুতে রয়েছে যথেষ্ট অ্যান্টিঅক্সিডেন্ট, যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।
চোখ ভালো রাখে লিচু ঃ অন্যান্য উপাদানের পাশাপাশি লিচুতে রয়েছে ফাইটোকেমিক্যাল, যা চোখে ছানি পড়া থেকে চোখকে রক্ষা পারে।
বাংলাদেশের লিচু ঃ বাংলাদেশের বিভিন্ন জায়গায় লিচুর ফলন ভালো হলেও দিনাজপুরের লিচুর বেশি খ্যাতি রয়েছে। ঈশ্বরদীর লিচুও কিন্তু কম যায় না! বেশিরভাগ লোভনীয় লিচুর বাগান ঈশ্বরদীর রূপপুরেই অবস্থিত। সূত্র: ডয়চে ভেলে

আরও দেখুন

jogging_workout_beginners

সময় নেই, ব্যায়াম করব কখন

আপনি সময় পান না বলে ব্যায়াম করেন না। কিন্তু ভালোভাবেই জানেন, নিয়মিত ব্যায়ামে শরীর মন ...

Leave a Reply

%d bloggers like this: