সন্তানকে বাঁচাতে মায়ের হাতে ভিক্ষার ঝুলি – মানবাধিকার সংবাদ
হোম / বিশ্বজুজুড়ে / সন্তানকে বাঁচাতে মায়ের হাতে ভিক্ষার ঝুলি
146226121420160503040719

সন্তানকে বাঁচাতে মায়ের হাতে ভিক্ষার ঝুলি

এম সংবাদ ডেস্ক:

হাত আর পা মিলিয়ে মানুষর আঙুল থাকে মোট ২০টি। কিন্তু গুনে গুনে হাতে-পায়ে ৩১টি আঙুল! প্রি-ন্যাটাল স্ক্যানে যদিও এমন কোনও অস্বাভাবিকতার আভাস ছিল না। যে কারণে সন্তানের জন্মের পর বিস্ময়ের মাত্রা কয়েক গুণ বেড়ে যায় চিনা এক দম্পতির।
চিনের হুনান প্রদেশের এই দম্পতির একমাত্র ছেলের বয়স এখন তিন মাস। মা-বাবা আদরের হংহং-এর দু-হাতেই রয়েছে ১৫টি আঙুল। আর দু’ পায়ে আছে ১৬টি। সব মিলিয়ে ৩১ আঙুলের অধিকারী সে। আঙুলের সঙ্গে ভারসাম্য রাখতে, দুটি করে তালু দু-হাতে। এমন ভাবে জুড়েছে, নেই একটিও বুড়ো আঙুল।
হংহং-এর বাবা-মা চান হাতে-পায়ে অস্ত্রোপচার করিয়ে, সন্তানকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেবেন। হুনানের স্থানীয় হাসপাতালের ডাক্তারের সঙ্গে এ নিয়ে কথাও বলেছেন। তবে, এখনও আশাব্যঞ্জক কিছু শোনাতে পারেননি ডাক্তাররা। সদ্যোজাত শিশুর পলিড্যাক্টিলি (নির্দিষ্ট সংখ্যার চেয়ে বেশি আঙুল) বিরল নয়। তবে, হংহংয়ের ক্ষেত্রে যেটা হয়েছে, তা অস্ত্রোপচার করে স্বাভাবিকে ফিরিয়ে দেওয়াটা চাপের বলেই মনে হচ্ছে ডাক্তারদের।
তবে, মা-বাবার কী আর মন মানে। একটা অস্ত্রোপচার করিয়ে, ছেলেকে গোনাগুনতি আঙুল ফিরিয়ে দিতে তারা বদ্ধপরিকর। যে কারণে ভিক্ষের ঝুলি হাতে রাস্তায় নেমে পড়েছেন এই চিনা দম্পতি। অস্ত্রোপচারের টাকা জোগাড় করতেই তারা ভিক্ষে করছেন।
চিকিৎসাশাস্ত্রে পলিড্যাক্টিলি বিরল নয়। ডাক্তারদের বক্তব্য অনুযায়ী, প্রতি হাজারে এমন একটি শিশুর জন্ম হয়। এমনকী হংহংয়ের মা`ও পলিড্যাক্টিলি, হাতে-পায়ে বেশি আঙুল রয়েছে। তার মতো ছেলেও না পলিড্যাক্টিলি হয়ে পড়ে, তা নিয়ে শঙ্কিতই ছিলেন এই মহিলা। শেষমেশ তার আশঙ্কাই সত্যি হওয়ায়, মনক্ষুণœই হন তিনি।

আরও দেখুন

sudan

সুদানে হেলিকপ্টার দুর্ঘটনায় ৭ কর্মকর্তা নিহত

অনলাইন ডেস্ক: সুদানে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় অন্তত সাত সরকারি কর্মকর্তা নিহত হয়েছেন। এ ঘটনায় আরো ...

Leave a Reply

%d bloggers like this: