সর্বশেষ সংবাদ
হোম / জাতীয় / সারাদেশে শিশু নির্যাতনের মামলা দ্রুত নিষ্পত্তি করতে আসছে জাস্টিস অডিট সিস্টেম
anisul

সারাদেশে শিশু নির্যাতনের মামলা দ্রুত নিষ্পত্তি করতে আসছে জাস্টিস অডিট সিস্টেম

সিনিয়র রিপোর্টার:

সারাদেশে শিশু নির্যাতনের মামলা দ্রুত নিষ্পত্তি করতে নতুন একটি পদ্ধতি চালু করতে যাচ্ছে সরকার। ‘জাস্টিস অডিট সিস্টেম’ নামের এই পদ্ধতি চালু হলে ঘরে বসেই সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো মামলার ধরণ ও অবস্থা সম্পর্কে জানতে পারবে। সে অনুযায়ী দ্রুত ব্যবস্থাও নিতে পারবে। খুব শিগগিরই এ ব্যবস্থা চালু করা হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। গতকাল সচিবালয়ে ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ)-এর নির্বাচিত শিশু প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতে আইনমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিশু অপরাধ সম্পর্কিত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য সরকার গুরুত্ব দিয়ে কাজ করছে। সারাদেশের সরকারি প্রসিকিউটিরদের নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের কার্যকর পদক্ষেপ নেওয়ার ফলে শিশু রাজন হত্যা মামলাসহ বেশ কয়েকটি হত্যা মামলার বিচার অতি দ্রুত সম্পন্ন হয়েছে। মামলার দীর্ঘসূত্রিতা দূর করার জন্য সরকার চেষ্টা করছে।

তিনি বলেন, আমরা চাই বিচারকাজে যাতে বিলম্ব না হয়। কারণ বিচার বিলম্বিত হওয়ায় শুধু যে বিচারপ্রার্থী ভোগান্তির শিকার হচ্ছেন, তা নয়। এটা বিচার বিভাগেরও ব্যর্থতা। আর বিচার বিভাগের ব্যর্থতার কারণে জনগণ এ বিভাগের ওপর আস্থা হারিয়ে ফেলে। সেটা যদি হয়, তার পরিণতি হতে পারে ভয়াবহ।

মন্ত্রী বলেন, জাতিসংঘ কোনো পদক্ষেপ নেওয়ার আগেই ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান শিশু আইন প্রণয়ন করেছিলেন। সেই শিশু আইনই আজকের শিশু আইনের ভিত্তি। শিশু আইন প্রণয়নের সময় শিশু আদালত নিয়ে কিছু সমস্যা তৈরি হয়েছিল। সেগুলো দূর করার চেষ্টা করা হচ্ছে। সংশোধিত শিশু আইন এখন জাতীয় সংসদে আছে। এটি যেকোনো দিন পাস হতে পারে।

এ সময় এনসিটিএফ-এর প্রতিনিধিরা শিশু হত্যা, ধর্ষণ ও নির্যাতনের মামলাগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দ্রুত বিচারের আওতায় আনা, শিশু আইন ২০১৩ এর বাস্তবায়ন, দেশব্যাপী শিশু হেল্পলাইন ১০৯ এর দ্রুত প্রসার, শিশুদের প্রতি শারীরিক ও মানসিক শাস্তি বন্ধে সবাইকে সচেতন করে তোলার সুপারিশ করেন।

এ সময় মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্ম সচিব হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও দেখুন

51aafc

আসন্ন তিন সিটি নির্বাচন অনিয়ম মুক্ত করতে যুক্তরাষ্ট্রের আহ্বান

সিনিয়ির রিপর্টোর: আসন্ন তিন সিটি করপোরেশন নির্বাচন অনিয়ম মুক্ত করার জন্য সরকারের অবস্থান জানতে চেয়েছে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook