সর্বশেষ সংবাদ
নারায়ণগঞ্জে ঘুষের টাকাসহ এলজিইডির প্রকৌশলী দুদকের হাতে আটক আশুগঞ্জে একসঙ্গে ৬টি সন্তানের জন্ম! সাভারে নিখোঁজের একদিন পর শিক্ষার্থীর বস্তাবন্দি মরদেহ উদ্ধার, আটক ৪ লিবিয়ায় ৪৫ গাদ্দাফি সমর্থককে গুলি করে হত্যার আদেশ ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী আর নেই দেশে আবারো ২০০৭ সালের মতো জরুরি অবস্থা তৈরির ষড়যন্ত্র চলছে জাতির পিতার হত্যার সঙ্গে শুধু জিয়াউর রহমান নয় তার সঙ্গে খালেদা জিয়াও জড়িত কুমিল্লার ৮টি আসনে আ. লীগের প্রার্থী চূড়ান্ত দড়ি দিয়ে ফুল সজ্জিত গাড়ি টেনে এসপি আবিদকে বর্ণাঢ্য বিদায় দিলেন সহকর্মীরা বালি খুঁড়লেই মিলছে টাটকা রুই মাছ! ওজন ৫০০ গ্রাম!
হোম / বিশ্বজুজুড়ে / হাইতির সহিংস বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী
06c

হাইতির সহিংস বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে হাইতির সহিংস বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জ্যাক গাই লাফনট্যান্ট। গতকাল দেশটির পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি জানান, রাষ্ট্রপতি জোভেনেল মইসি তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভের সময় লাফনট্যান্টের বিরুদ্ধে কংগ্রেসে অনাস্থা প্রস্তাব আনার দাবি উঠেছিল। দেশটিতে চলমান এই বিক্ষোভে অন্তত চারজন নিহত হয়েছেন। এ সময় বেশকিছু দোকান ও ভবন ভাঙচুর ও লুট করা হয়।

সরকারি জ্বালানির ওপর ভর্তুকি প্রত্যাহারে পেট্রোলের দাম ৩৮ শতাংশ, ডিজেল ৪৭ শতাংশ ও কেরোসিন ৫১ শতাংশ বাড়ানো হয়। এতে সাধারণ জনতা রাজপথে নামলে রাজধানী পোর্ট-অউ-প্রিন্স অচল হয়ে পড়ে। পরে বিক্ষোভের চাপে পড়ে সরকার এই সংস্কার বাতিল করে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটি আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ )সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছিল। ওই চুক্তিতে প্রবৃদ্ধি বাড়াতে কাঠামোগত সংস্কার শুরু করার প্রতিশ্রুতি দিয়েছিল হাইতি সরকার।

আইএমএফের পরামর্শ ছিল, জ্বালানি থেকে ভর্তুকি তুলে নিলে অর্থের সাশ্রয় হবে এবং ওই অর্থ শিক্ষা, স্বাস্থ্য ও নতুন কর্মক্ষেত্র তৈরিতে ব্যবহার করা যাবে। তবে বিক্ষোভকারীদের দাবি, সরকার জনগণের অর্থনৈতিক দুর্দশা বুঝতে অপরাগ।

আরও দেখুন

1534048969

২০ আগস্ট পবিত্র হজ

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামী ২০ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook