সর্বশেষ সংবাদ
হোম / বিশ্বজুজুড়ে / হাইতির সহিংস বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী
06c

হাইতির সহিংস বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে হাইতির সহিংস বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জ্যাক গাই লাফনট্যান্ট। গতকাল দেশটির পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি জানান, রাষ্ট্রপতি জোভেনেল মইসি তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভের সময় লাফনট্যান্টের বিরুদ্ধে কংগ্রেসে অনাস্থা প্রস্তাব আনার দাবি উঠেছিল। দেশটিতে চলমান এই বিক্ষোভে অন্তত চারজন নিহত হয়েছেন। এ সময় বেশকিছু দোকান ও ভবন ভাঙচুর ও লুট করা হয়।

সরকারি জ্বালানির ওপর ভর্তুকি প্রত্যাহারে পেট্রোলের দাম ৩৮ শতাংশ, ডিজেল ৪৭ শতাংশ ও কেরোসিন ৫১ শতাংশ বাড়ানো হয়। এতে সাধারণ জনতা রাজপথে নামলে রাজধানী পোর্ট-অউ-প্রিন্স অচল হয়ে পড়ে। পরে বিক্ষোভের চাপে পড়ে সরকার এই সংস্কার বাতিল করে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটি আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ )সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছিল। ওই চুক্তিতে প্রবৃদ্ধি বাড়াতে কাঠামোগত সংস্কার শুরু করার প্রতিশ্রুতি দিয়েছিল হাইতি সরকার।

আইএমএফের পরামর্শ ছিল, জ্বালানি থেকে ভর্তুকি তুলে নিলে অর্থের সাশ্রয় হবে এবং ওই অর্থ শিক্ষা, স্বাস্থ্য ও নতুন কর্মক্ষেত্র তৈরিতে ব্যবহার করা যাবে। তবে বিক্ষোভকারীদের দাবি, সরকার জনগণের অর্থনৈতিক দুর্দশা বুঝতে অপরাগ।

আরও দেখুন

nigeria

নাইজেরিয়ায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মুসলিম এবং খ্রিষ্টান দাঙ্গায় নিহত ৫৫

অনলাইন ডেস্ক: নাইজেরিয়ায় তুচ্ছ একটি ঘটনাকে কেন্দ্র করে মুসলিম এবং খ্রিষ্টান যুবকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook