হোম / বিশ্বজুজুড়ে / মিয়ানমারের অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করল যুক্তরাষ্ট্র
01-President+Barack+Obama+Su-Key

মিয়ানমারের অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করল যুক্তরাষ্ট্র

এম সংবাদ ডেস্ক:

কয়েক দশকের সামরিক শাসনের পর মিয়ানমারের চলমান রাজনৈতিক সংস্কারের প্রতি সমর্থনের ইঙ্গিত হিসেবে দেশটির উপর থেকে আরো কয়েকটি অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। বিবিসি বলছে, মিয়ানমারের ব্যাংকিং, টিম্বার ও খনিশিল্প খাতের ১০টি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিকে কলোতালিকা থেকে মুক্ত করেছে যুক্তরাষ্ট্র। তবে মিয়ানমারের সেনাবাহিনী এখনও তাদের কর্তৃত্ব বজায় রাখায় বাণিজ্য ও বিনিয়োগের উপর আরোপ করা অধিকাংশ নিষেধাজ্ঞা বহাল রেখেছে ওবামা প্রশাসন। গেল ৫০ বছরের মধ্যে চলতি বছর প্রথমবারের মতো মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত একটি সরকার ক্ষমতা গ্রহণ করেছে। নভেম্বরে প্রায় অবাধ ও নিরপেক্ষ একটি নির্বাচনে বিশাল জয় পেয়েছে দেশটির নোবেল শান্তি পুরস্কার বিজয়ী রাজনীতিবিদ অং সান সু চির দল। এর আগে সামরিক শাসনামলে সু চিকে দীর্ঘদিন গৃহবন্দি থাকতে হয়েছে। নেতৃত্বাধীন দল জয় পেলেও নতুন সাংবিধানের বাধ্যবাধকতার কারণে দেশটির প্রেসিডেন্ট হতে পারেননি সু চি। তবে প্রেসিডেন্ট হতে না পারলেও মন্ত্রিসভার সদস্য সু চি সরকারের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্ব হয়েই আছেন।
বিবিসির মিয়ানমার প্রতিনিধি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা শিথিল করার এই সিদ্ধান্তটি সু চির অনুমোদন নিয়েই করা হয়েছে এতে কোনো সন্দেহ নেই। মিয়ানমারের নতুন সরকারের কাজে বাধা তৈরি করতে পারে এমন সব নিষেধাজ্ঞাই এ পর্যন্ত তুলে নেওয়া হয়েছে। তার অংশ হিসেবেই রাষ্ট্রীয় মালিকানাধীন ১০টি কোম্পানি ও ব্যাংক থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তাছাড়া মিয়ানমারে বসবাস ও কাজ করেন এমন মার্কিনিদের জন্যও এটি করা হয়েছে বলে জানিয়েছেন বিবিসি প্রতিনিধি। কিন্তু নভেম্বরের সফল নির্বাচনের পর সুষ্ঠভাবে ক্ষমতা হস্তান্তরের পরও মিয়ানমারের সেনাবাহিনীর ভাগ্যে কোনো ছাড় জোটেনি। সেনা কোম্পানিগুলো এবং সামরিক ঠিকাদারির মাধ্যমে কোটিপতি বনে যাওয়া সামরিক ব্যক্তিদের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা আগের মতোই বহাল আছে।

আরও দেখুন

image-158087-1553254039

পাকিস্তানে আল্লামা তাকি উসমানীর গাড়িবহরে হামলা, নিহত ২

অনলাইন ডেস্ক: পাকিস্তানের করাচিতে বিশ্বখ্যাত আলেম আল্লামা তাকি উসমানীর গাড়িবহরে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। তাকি উসমানীকে ...

Leave a Reply

%d bloggers like this: