হোম / অর্থনীতি-সংবাদ / জাপান আরও ৩৫ লাখ ডলার দেবে মানব সম্পদ উন্নয়নে

জাপান আরও ৩৫ লাখ ডলার দেবে মানব সম্পদ উন্নয়নে

RUBEL রেজাউল হোসেন রুবেল :-


সরকারের মানব সম্পদ উন্নয়নে জাপান সরকার অনুদান সহায়তা হিসেবে বাংলাদেশকে আরও প্রায় ৩৫ লাখ ডলার দেবে।
জাপানি মুদ্রায় এর পরিমাণ ৩৯ কোটি ৩০ লাখ ইয়েন; বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২৭ কোটি ৪০ লাখ টাকা।
এ বিষয়ে রোববার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও জাপান সরকারের সঙ্গে চুক্তি হয়েছে।
বাংলাদেশের পক্ষে ইআরডির জেষ্ঠ্য সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন বিনিময় নোট ও অনুদান চুক্তিতে সই করেন। জাপানের পক্ষে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মাসাতু ওয়াতানাবে বিনিময় নোটে এবং আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) প্রধান প্রতিনিধি মিকিও হাতায়েদা অনুদান চুক্তিতে সই করেন।
অনুষ্ঠানে ইআরডি সচিব বলেন, “জাপানের এ অনুদানের অর্থ দিয়ে সরকারি কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে উন্নত শিক্ষার জন্য জাপানে পাঠানো হবে। দেশটি থেকে উচ্চতর শিক্ষার পাশাপাশি দক্ষতা বৃদ্ধি করে ওই কর্মকর্তারা দেশে ফিরে বিভিন্ন খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।”
অনুষ্ঠানে জানানো হয়, সরকারি কর্মকর্তাদের জন্য উচ্চশিক্ষার পাশাপাশি দক্ষতা বাড়ানোর জন্য ২০০১ সালে ‘দ্যা প্রজেক্ট ফর হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশিপ’ নামের এক এই প্রকল্প হাতে নেওয়া হয়। জাপান সরকার প্রতিবছর এ প্রকল্পে অনুদান সহায়তা দিয়ে আসছে। প্রকল্পটির অনুকূলে দেশটি ২০১৫ সাল পর্যন্ত ৩ হাজার ৯৩৭ মিলিয়ন জাপানি ইয়েন অনুদান হিসেবে দিয়েছে।
সচিব বলেন, এ প্রকল্পের মাধ্যমে বিসিএস ক্যাডার কর্মকর্তা ও বাংলাদেশ ব্যাংকের প্রথম শ্রেণির কর্মকর্তাদের মধ্য থেকে বাচাই করে জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ২ বছর মেয়াদী মাস্টার্স কোর্সে পড়াশুনার জন্য বৃত্তি দেওয়া হয়।
প্রকল্পটির মাধ্যমে এ পর্যন্ত ২২৬ জন কর্মকর্তা জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করে দেশে এসেছেন।
অনুষ্ঠানে হাতায়েদা বলেন, বাংলাদেশের কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যেই জাপান এ স্কলারশিপ প্রকল্পে অর্থায়ন করছে। বাংলাদেশের কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনে আরও কিছু করতে আগ্রহী জাপান।

আরও দেখুন

images

অবৈধ সুতার কারণে প্রতিযোগিতায় টিকতে পারছে না দেশীয় বস্ত্রকল

স্টাফ রিপোর্টার: খোলাবাজারে ক্রমাগত বেড়েই চলেছে শুল্কমুক্ত সুবিধায় আমদানিকৃত সুতা বিক্রি। এক্ষেত্রে চালানের ঘোষণার তুলনায় ...

Leave a Reply

%d bloggers like this: