হোম / ছবি সংবাদ / চালকবিহীন গাড়ির পরীক্ষা চালাবে ভলভো
Volvo+to+test+self-drive+cars+in+UK

চালকবিহীন গাড়ির পরীক্ষা চালাবে ভলভো

Volvo+to+test+self-drive+cars+in+UK

নিউজ ডেস্ক:

২০১৬ সাল থেকে লন্ডনের গণপরিবহন চলাচলের রাস্তায় চালকবিহীন গাড়ির পরীক্ষা চালানোর পরিকল্পনা করেছে সুইডেনের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভো। একই ধরনের পরীক্ষা সুইডেনের গোথেনবার্গ-এও চালানো হবে।
বিবিসি জানিয়েছে, প্রাথমিকভাবে গাড়িগুলো আংশিক স্বয়ংক্রিয় হবে যাতে মানুষ ভ্রমণ করতে পারবে। ‘ড্রাইভ মি লন্ডন’ নামের পরীক্ষাটি এ প্রযুক্তিকে উন্নত করার জন্য প্রতিদিনের যাতায়াত থেকে তথ্য সংগ্রহ করবে এবং বাস্তব জগতের পরিস্থিতির সঙ্গে মিলিয়ে নেবে।
নির্দিষ্টভাবে কোন কোন রাস্তায় এই পরীক্ষা চালানো হবে তা এখনও জানা যায়নি। ২০১৮ সালের মধ্যে ছোট পরিসরে প্রায় ১শ’ স্বয়ংক্রিয় গাড়ির পরীক্ষা চালানো হবে।
ভলভো-এর প্রেসিডেন্ট হাকান স্যামুয়েলসন বলেন, “স্বচালিত গাড়ি নিরাপত্তার প্রতিনিধিত্ব করে। যত শীঘ্র এই গাড়িগুলো রাস্তায় নামবে, জীবন তখন নিরাপদ হতে শুরু করবে।”
গবেষণা বলছে প্রায় ৯০ শতাংশ গাড়ি দূর্ঘটনা ঘটে চালকের ভুলে। স্বয়ংক্রিয় গাড়ি এ দূর্ঘটনা ন্যুনতম ৩০ শতাংশ কমিয়ে দিতে পারে।
যুক্তরাজ্যে এই গ্রীষ্মের মধ্যেই স্বয়ংক্রিয় চালনায় প্রথম সারিতে থাকতে চায়। গাড়িগুলো লন্ডনের গ্রিনউইচ এবং মিল্টন কেইনস্-এ পরীক্ষা করা হবে। অন্যান্য চালকবিহীন গাড়িগুলোর পরীক্ষা কভেন্ট্রি এবং ব্রিস্টলে হচ্ছে।
কিছু বিশেষজ্ঞ আশা করছেন, স্বয়ংক্রিয় গাড়িগুলো ২০২১ সালের মধ্যে রাস্তায় চলাচল করতে পারবে যদি বিশ্বের আইন কানুনে বড় পরিসরে পরিবর্তন আসে।
স্যামুয়েলসন দূষণ কমানো এবং নিরাপত্তাসহ স্বয়ংক্রিয় গাড়ির বহুবিধ সুবিধার কথা তুলে ধরেন। তিনি বলেন, “এই কারণেই সরকারের উচিৎ সংবিধানিক অবকাঠামো পরিবর্তন করে দ্রুত স্বয়ংক্রিয় গাড়িগুলোকে রাস্তায় চলতে দেওয়া উচিৎ। গাড়ি শিল্প একা এই ব্যাপারে কিছু করতে পারবে না। আমাদের দরকার সরকারের সাহায্য।”

আরও দেখুন

Capture

জাতিসংঘের এক-তৃতীয়াংশ কর্মী ও চুক্তিভিত্তিক কর্মরত নারীকর্মীযৌন হয়রানির শিকার

অনলাইন ডেস্ক: জাতিসংঘের এক-তৃতীয়াংশ কর্মী ও চুক্তিভিত্তিক কর্মরত নারীকর্মী গত দুই বছরে যৌন হয়রানির শিকার ...

Leave a Reply

%d bloggers like this: