সর্বশেষ সংবাদ
প্রবাসী স্বামীর অনুপস্থিতিতে যুবকের সাথে শারীরিক সম্পর্ক, মেয়ের দিকেও লোলুপ দৃষ্টি বাধ্য হয়ে থানায় প্রবাসীর স্ত্রী গৌরনদীতে দু’পক্ষের সংঘর্ষ, নারীসহ আহত ৮ গোমস্তাপুরে মাদকসহ আটক চার তাইওয়ানে ৬.০ মাত্রার ভূমিকম্প বাবাকে নতুন জীবন দিলেন ১৯ বছরের মেয়ে দুর্যোগ-দুর্ঘটনা মোকাবেলায় ব্যক্তিগত পর্যায়েও সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী আগামী দিনে সবুজ ও পরিষ্কার শক্তির উৎস সৌরশক্তি : পরিকল্পনামন্ত্রী দারিদ্র বিমোচন সহায়ক বাজেট প্রণয়নের আহ্বান: স্পিকার নারীর প্রতি সহিংসতা রোধে শিক্ষা প্রতিষ্ঠানে অভিযোগ বক্স রাখার সুপারিশ গ্রেপ্তারকালে পেরুর সাবেক প্রেসিডেন্টের আত্মহত্যা
হোম / জাতীয় / বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: স্পিকার
BPS

বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: স্পিকার

রংপুর প্রতিনিধি:

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে গবেষণার মাধ্যমে নতুন বীজ উদ্ভাবনের উপর গুরুত্বারোপ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। তিনি বলেছেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আর এ কাজটি নিরলসভাবে করে যাচ্ছেন কৃষকেরা। সারাবিশ্বে জলবায়ু পরিবর্তন হওয়ায় এর বিরুপ প্রভাব মোকাবিলায় কৃষকদের সতর্ক হতে হবে।

আজ নিজ নির্বাচনী এলাকা রংপুর জেলার পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত ‘পীরগঞ্জ উপজেলায় আউশ প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

পীরগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন পীরগঞ্জের পৌর মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন প্রমূখ।

অনুষ্ঠানে স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষিবান্ধব কার্যক্রম গ্রহণ করায় বাংলাদেশ এখন খাদ্যে উদ্বৃত্তের দেশ। কৃষকদের ১০টাকায় ব্যাংক একাউন্ট, কৃষকদের জন্য আইটি সুবিধাসহ বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কৃষকদের জন্য সরকারের সকল প্রণোদনা ব্যাংকের মাধ্যমে প্রদান করায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়েছে। অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি নিশ্চিত করতে কৃষকদের অর্থনীতির মুলধারায় সম্পৃক্ত করার আহ্বান জানান তিনি।

পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সেলাই প্রশিক্ষণ উদ্বোধন, সনদপত্র বিতরণ ও সফল উপকারভোগীদের মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় নারীদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের উপর বিশেষ গুরুত্বারোপ করেন। নারীরা আর্থিকভাবে স্বচ্ছল হয়ে দেশ ও সমাজ উন্নয়নে ভূমিকা পালন করবে। এসময় তিনি উত্তরাঞ্চলের দরিদ্রদের কর্মসংস্থান নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় উপকারভোগীদের উৎপাদিত পণ্য সামগ্রীর মেলা পরিদর্শন করেন।

আরও দেখুন

Sangsad

নারীর প্রতি সহিংসতা রোধে শিক্ষা প্রতিষ্ঠানে অভিযোগ বক্স রাখার সুপারিশ

স্টাফ রিপোর্টার: নারীর প্রতি সহিংসতা রোধে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে একটি করে অভিযোগ বক্স রাখার সুপারিশ ...

Leave a Reply

%d bloggers like this: